• 209

২০২০: ফিরে দেখা মুসলিম বিশ্ব

২০২০: ফিরে দেখা মুসলিম বিশ্ব

স্বাগত ২০২১ ছবি: সংগৃহীত

২০২০। বিষে ভরা এক বছর। মহামারীর বিষাক্ত ছোবলে ঢাকা আন্তর্জাতিক অঙ্গণ। একের পর এক লাশের সারি। সবখানে ভয়-আতঙ্ক-উদ্বেগ। সবমিলিয়ে প্রকৃতির কড়া শাসন। ফলে করোনার সাথে আরও নানা কারণেও মুসলিম বিশ্বে ঘটে গেছে আলোচিত বেশকিছু ঘটনাপ্রবাহ।





সীমিত পরিসরে হজ: এবছর প্রথম ধাক্কাটা লাগে পবিত্র হজে। সেটার কারণও সবার জানা। সীমিত পরিসরে হলো এবারের আয়োজন। ছিলো কঠোর স্বাস্থ্যবিধি। অংশ নেন শুধু সৌদি নাগরিকরা। হজের একেবারেই ভিন্নরূপ দেখলো গোটা মুসলিম বিশ্ব। 


ধাপে ধাপে ওমরাহ: করোনার প্রভাব ছিলো ওমরাহতেও। ৬ মাস বন্ধ থাকার পর ৪ অক্টোবর থেকে চার ধাপে ধাপে শুরু হয় এর কার্যক্রম। এছাড়া মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদ-ই-নববী মুসল্লি ও দর্শনার্থীদের জন্য উম্মুক্ত করে দেয়া হয়। করোনা রোধে পবিত্র দুই মসজিদে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়।


ইসরাইলের সাথে মুসলিম বিশ্বের সম্পর্ক: ২০২০ সালটি ছিল ফিলিস্তিনিদের জন্য বেদনাদায়ক একটি বছর। ইসরাইলের সাথে সম্পর্কে জড়িয়েছে বেশ কয়েকটি মুসলিম দেশ। ১৫ সেপ্টেম্বর ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে আরব আমিরাত ও বাহরাইন। ৮ ডিসেম্বর একই পথে পা বাড়ায় জর্ডান। ইসরাইলি বিমান চলাচলের জন্য নিজ দেশের আকাশসীমা মুক্ত করে দেয় দেশটি। ২৩ অক্টোবর একই পথে হাটে সুদান। সবশেষে ১০ ডিসেম্বর আরেক মুসলিম দেশ মরক্কো ইসরাইলের সঙ্গে সম্পর্কে জড়ায়।





ফ্রান্সে মহানবী (সা.) অবমাননা:  ফ্রান্সে মহানবী (সা.) অবমাননার ঘটনাটি মুসলিম বিশ্বজুড়ে আলোচিত আরেকটি ঘটনা। এই ঘটনার জেরে ফরাসী পণ্য বয়কট করা হয় তুরস্ক-ইরানসহ মুসলিম দেশগুলো থেকে। ঘটনার প্রতিবাদে দেশে-দেশে চলে বিক্ষোভ। বাংলাদেশেও হয়েছে আন্দোলন।

 

আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ: নাগোরনো-কারাবাখ অঞ্চল ঘিরে ২৭ সেপ্টেম্বর থেকে যুদ্ধ শুরু হয় আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে। ছয় সপ্তাহের বেশি দিন ধরে চলে রক্তক্ষয়ী সংঘাত। এতে দুই দেশেরই ৫ হাজারের বেশি সৈন্য প্রাণ হারিয়েছে বলে দাবি করা হয়। শেষমেশ রাশিয়ার হস্তক্ষেপে যুদ্ধের অবসান ঘটে। নাগোরনো-কারাবাখে ২৮ বছর পর আজানের ধ্বনি!


কিরগিজস্থানের প্রধামন্ত্রীর পদত্যাগ: বিক্ষোভের মুখে পদত্যাগ করতে হয়েছে কিরগিজস্থানের প্রধানমন্ত্রী কুবাটবেক বরোনভ। ভোট কারচুপির অভিযোগে ব্যাপক বিক্ষোভের মুখে সরে দাড়ান তিনি। এটিও মুসলিম বিশ্বে অন্যতম আলোচিত ঘটনা চলতি বছর।




শোকের বছর: এ বছরে শোকের ঘটনা কম নয়। সৌদি আরবের মক্কায় অবস্থিত পবিত্র কাবার ঘরের দরজার নকশাকার প্রকৌশলী মুনির সারি আল জুনদি ইন্তেকাল করেছেন। না ফেরার দেশে চলে গেছেন কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমেদ। বাহরাইনের প্রধানমন্ত্রী প্রিন্স খলিফা বিন সালমান আল-খলিফা মারা গেছেন। 


আপনার মতামত লিখুন :