• 220

আইসিস্কোর তালিকায় আরো ৬৬ ইসলামী ঐতিহাসিক স্থান

আইসিস্কোর তালিকায় আরো ৬৬ ইসলামী ঐতিহাসিক স্থান

আইসিস্কোর অনলাইন কনফারেন্স

ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)-এর নিয়ন্ত্রণাধীন ‘ইসলামী শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা’ (আইসিস্কো)-এর বিশ্ব ইসলামী সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় সারা বিশ্বের অন্তত ৬৬ টি স্থান নতুন  করে অন্তর্ভূক্ত হয়েছে। সৌদি গণমাধ্যম এসপিএ-এর তথ্যমতে, নতুন এ তালিকার ২২ টি স্থান যথাক্রমে সংযুক্ত আরব আমিরাত, আফগানিস্তান, ফিলিস্তিন, ইয়ামেন, মরোক্কো এবং ওমানে অবস্থিত। এছাড়া নতুন এ তালিকায় অবশিষ্ট ৪৪ টি স্থান নির্বাচিত হয়েছে ওমান, ইরাক, বুর্কিনা ফাসো, জর্দান এবং কুয়েত থেকে।

আইসিস্কো এক বিবৃতিতে জানায়, সংস্থাটির বিশ্ব ইসলামী সাংস্কৃতিক ঐতিহ্য কমিটির তৃতীয় ভার্চুয়াল বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তা ছাড়া এ সপ্তাহের শুরুতে অনুষ্ঠিত ওই সভায় প্রতি বছর বিশ্ব ইসলামী সাংস্কৃতিক ঐতিহ্য মাস উদযাপনের পাশাপাশি আরো কয়েকটি গুরুত্বপূর্ণ সুপারিশ জারি করা হয়েছে।

এরমধ্যে আজারবাইজানের নাগারানো-কারাবাখ অঞ্চলের বিশ্ব ইসলামী সাংস্কৃতিক ঐতিহ্যমন্ডিত স্থান এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠান সমূহে বিগত সময়ে যে ক্ষয়ক্ষতি হয়েছে-তা পর্যালোচনা করতে সংস্থাটির জেনারেল সেক্রেটারিয়েটকে একটি বিশেষ কমিটি গঠনের আহবান জানানো হয়। এছাড়া আইসিস্কোর তরফ থেকে ‘রোড্স দ্য ফিউচার’ নামকরণে ডিজিটাল সাংস্কৃতিক ঐতিহ্য বিষয়ক একটি প্রোগ্রাম চালু করার কথা রয়েছে। 

আপনার মতামত লিখুন :