• 63

মসজিদে যাওয়ার পথে আফগানে ফের সাংবাদিক খুন

মসজিদে যাওয়ার পথে  আফগানে ফের সাংবাদিক খুন

আফগানিস্তানের  গজনিতে মসজিদে যাওয়ার পথে রাহমাতুল্লাহ নেকজাদ নামের এক সাংবাদিককে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। এখন পর্যন্ত কেউ এ হত্যার দায় স্বীকার করেনি। এমনকি তালেবানও এর দায় অস্বীকার করেছে। তালেবান মুখপাত্র জাইবুল্লাহ মুজাহিদ বলেন, ‘এ হত্যাকাণ্ডকে আমরা দেশের জন্য বড় ক্ষতি মনে করি।’ এ নিয়ে দেশটিতে গত দুই মাসে  তিনজন সাংবাদিক হত্যার শিকার হলেন। 

বার্তা সংস্থা আল জাজিরা জানায়, বাড়ির কাছেই সাংবাদিক রাহমাতুল্লাহ নেকজাদকে গুলি চালিয়ে হত্যা করা হয়। ৪০ বছর বয়সী নেকজাদ এএফপি এবং আলজাজিরায় ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতেন।

গজনি পুলিশের মিডিয়া উইং আহমদ খান বিষয়টি নিশ্চিত করে জানান, বাড়ির কাছে মসজিদে যাওয়ার সময় সাংবাদিক নেকজাদকে সাইলেন্সড পিস্তল থেকে গুলি করে হত্যা করা হয়।

এর আগে ডিসেম্বরেই দেশটিতে গুলি চালিয়ে গাড়িচালকসহ হত্যা করা হয় এক টিভি চ্যানেলের উপস্থাপিকাকে। ২০ বছর বয়সী মালালাই মাইওয়ান্দ এনিকাস রেডিও ও টেলিভিশন চ্যানেলে চার বছরেরও বেশি সময় ধরে উপস্থাপিকা হিসেবে কাজ করছিলেন। সাংবাদিকতা ছাড়াও নারী ও শিশু কল্যাণমূলক উদ্যোগের সঙ্গে জড়িত ছিলেন এ উপস্থাপিকা।

এদিকে২০১৭ সালে এনিকাস রেডিওর এক গাড়িচালকসহ বেশ কিছু কর্মী মারা যান অফিসের পাশেই একটি হামলায়। ২০১৮ সালে এই রেডিও স্টেশনের পরিচালককে গুম করে অজ্ঞাত কিছু ব্যক্তি। এ ছাড়া শুধু ২০১৯ সালেই অন্তত ১০ জন সাংবাদিক খুন হয়েছেন আফগানিস্তানে।

আপনার মতামত লিখুন :