• 86

উৎকণ্ঠায় নিউইর্কের সাবওয়ে ব্যবহারকারীরা

উৎকণ্ঠায় নিউইর্কের সাবওয়ে ব্যবহারকারীরা

নিউইয়র্কের একটি সাবওয়ে ছবি: কার্বেড নিউইয়র্ক

প্রতিনিয়ত যেন অনিরাপদ হয়ে উঠছে নিউইয়র্কের সাবওয়ে ব্যবস্থা। হারাচ্ছে নিরাপদ যাত্রার সুনাম। এতে হুমকির মুখে যাত্রীদের নিরাপত্তা। বাড়ছে উদ্বেগ-আতঙ্ক। 


সম্প্রতি ব্যস্ততম ম্যানহাটনের ইউনিয়ন স্কয়ার সাবস্টেশনে ট্রেনের অপেক্ষা করছিলেন এক নারী। পেছন থেকে তাকে ধাক্কা দেয় এক তরুণ। সেসময় ট্রেনটি নারীর ওপর দিয়ে চলে গেলেও ভাগ্যক্রমে প্রাণে বাঁচেন তিনি। পরে অভিযুক্তকে আটকের পর পুলিশের দাবি করে তিনি মানসিক রোগী। ব্রকলিনের বারকলি সেন্টার সাবস্টেশনে এক তরুণকে সম্প্রতি একইভাবে ধাক্কা দেয়া হয়। তিনি ভাগ্যর জোড়ে বেঁচে যান। ধাক্কা দেয়া ব্যক্তিও মানসিক বিকারগ্রস্ত বলে দাবি করে পুলিশ। এছাড়া, ম্যানহাটনের গ্রোয়েন সেন্টার সাবওয়েতে  হাইস্ট্রিট স্টেশনে একই দিন দুই যাত্রীর ওপর ছুরিকাঘাতের ঘটনা ঘটে। এছাড়া, সম্প্রতি এমন ঘটনা ঘটেছে আরও কয়েকটি। 


একের পর এক এসব ঘটনার পর আতঙ্কে আছেন যাত্রীরা। তারা বলছেন, ‘এটা খুবই টেনশনের ব্যাপার-বিব্রতরকর অবস্থা। ডানে-বামে খেয়াল রাখতে হয় সবসময়। মনে হয় কেউ ধাক্কা দিয়ে ফেলে দেবে।‘


সামাজিক অপরাধ রোধে কাজ করা বেসরকারি সংস্থা গার্ডিয়ান ইনজোসেফের প্রতিষ্ঠাতা এজন্য সিটির গভর্নর, রাজ্য পুলিশ ও স্বাস্থ্য বিভাগের গাফিলতিকে দায়ী করেছেন। মানুসিক রোগীদের জরুরি ভিত্তিতে চিকিৎসা সেবার আওতায় আনার দাবি জানিয়েছেন নিউইয়র্ক সিটির পরিবহন নেতারা।

আপনার মতামত লিখুন :