• 98

৩০তম নিউইয়র্ক বইমেলার আহ্বায়ক ড. নূরুন নবী

৩০তম নিউইয়র্ক বইমেলার আহ্বায়ক ড. নূরুন নবী

ড. নূরুন নবী

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ৩০তম নিউইয়র্ক বাংলা বইমেলার আয়োজন করেছে নিউইয়র্কস্থ মুক্তধারা ফাউন্ডেশন। ফাউন্ডেশনটির পক্ষ থেকে প্রতি বছরই বইমেলার আয়োজন করা হয়। তবে বাংলাদেশ জন্মের ৫০ বছর পূর্তির কারণে মুক্তধারাও তাদের বইমেলা আয়োজনের ৩০তম বর্ষপূর্তি উদযাপন করবে বিশেষভাবে। এতে আহ্বায়ক নির্বাচিত হয়েছেন বীর মুক্তিযোদ্ধা ড. নূরুন নবী।


গতকাল মঙ্গলবার (১ ডিসেম্বর) এই তথ্য জানানো হয়েছে বইমেলার আয়োজক কমিটির পক্ষ থেকে। তবে ৩০তম এই নিউইয়র্ক বাংলা বইমেলা কখন অনুষ্ঠিত হবে, তার কোনো তারিখ জানানো হয়নি। কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, কোভিড পরিস্থিতি পর্যবেক্ষণ করে শিগগিরই তারিখ জানিয়ে দেওয়া হবে। 


১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন ড. নূরুন নবী। সে সময় সম্মুখযুদ্ধে অংশ নেয়া ছাড়াও তিনি ছিলেন যুদ্ধ পরিকল্পনাকারী ও বার্তাবাহক। যুদ্ধের অভিজ্ঞতা নিয়ে লিখেছেন বুলেটস অফ ৭১ এবং অ্য ফ্রিডম ফাইটারস স্টোরি নামে দুটি গ্রন্থ। এছাড়া মুক্তিযুদ্ধ বিষয়ে তার আরো ১০টি গ্রন্থ রয়েছে।

 

যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা ড. নুরুননবী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণরসায়নে স্নাতক শেষ করে জাপানের কিয়ুশ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জন করেন ও পরে  নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে মলিকিউলার বায়োলজিতে পোস্ট ডক্টরাল গবেষণা করেন। কোলগেট টোটালের অন্যতম আবিষ্কারক ড. নুরুন নবী দীর্ঘদিন কোলগেট কোম্পানিতে কর্মরত ছিলেন। তাঁর রয়েছে ৫০টিরও বেশি পেটেন্ট।


২০২০ সালে বাংলাদেশ সরকার তাঁকে একুশে পদকে ভূষিত করে।

আপনার মতামত লিখুন :