• 128

মিনেসোটার মসজিদে হামলা, মিলিশিয়া নেতা দণ্ডিত

মিনেসোটার মসজিদে হামলা, মিলিশিয়া নেতা দণ্ডিত

মিনেসোটা অঙ্গরাজ্যের দার আল ফারুক মসজিদে বোমা হামলার ঘটনায় এক মিলিশিয়া নেতাকে অভিযুক্ত করা হয়েছে। ২০১৭ সালে সংগঠিত ওই ঘটনায় দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে গতকাল বুধবার (৯ ডিসেম্বর) প্রসিকিউটররা বলেছেন, নতুন করে মাইকেল হ্যারি নামের এই ব্যক্তিকে বোমা হামলার সঙ্গে জড়িত হিসেবে চিহ্নিত করা হয়েছে এবং দণ্ড দেয়া হয়েছে। 


হ্যারির আগে এই ঘটনায় আরো দুজনকে চিহ্নিত করা হয়েছে ২০১৯ সালের জানুয়ারিতে। তারা হলেন মাইকেল ম্যাকহোর্টার এবং জো মরিস। এই দুজন সরাসরি হামলায় অংশ নিয়েছিলেন। আর মাইকেল হ্যারির বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, হামলায় সাহায্য করার মাধ্যমে তিনি ধর্মীয় সম্পত্তির ধ্বংসসাধন করেছেন, ধর্মীয় কাজে বাধা দিয়েছেন, ধর্মীয় বিশ্বাসের প্রতি হুমকি সৃষ্টি করেছেন। 


মিনেসোটা অঙ্গরাজ্যের অ্যাটর্নি অফিস থেকে জানানো হয়েছে- মাইকেল হ্যারি, মাইকেল ম্যাকহোর্টার এবং জো মরিস, তিনজনকেই ৩৫ বছরের বাধ্যতামূলক কারাদণ্ড দিয়েছে আদালত। মসজিদে হামলার মাধ্যমে মাইকেল হ্যারি মুসলমানদরকে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করার অপচেষ্টা করেছিলেন এবং তাদেরকে ভয় দেখিয়ে দেশ ত্যাগে বাধ্য করতে চেয়েছিলেন।  


প্রসঙ্গত, ২০১৭ সালের ৫ আগস্ট ভোরে মিনেসোটা অঙ্গরাজ্যের ব্লুমিংটনের দার-আল ফারুক ইসলামিক সেন্টার ও মসজিদে বোমা হামলার ঘটনা ঘটে। জানালা দিয়ে বোমাটি ছুড়ে মারা হয়। এতে ইমামের কক্ষটি বড় রকমের ক্ষতিগ্রস্ত হলেও কোনো আহত কিংবা নিহতের ঘটনা ঘটেনি।

আপনার মতামত লিখুন :