• 145

হিজাবের রাজনীতিকরণ, যা বললেন প্যানেলিস্টরা

হিজাবের রাজনীতিকরণ, যা বললেন প্যানেলিস্টরা

পহেলা ফেব্রুয়ারি বিশ্বব্যাপী পালিত হয়ে গেলো ওয়ার্ল্ড হিজাব ডে। দিবসটি উপলক্ষে এফএম-৭৮৬ ও আইটিভি ইউএসএ-এর উদ্যোগে দিনব্যাপী হিজাব ডে কনফারেন্সের আয়োজন করা হয়। তার একটি অংশ ছিল ‘পলিটিসাইজেশন অব হিজাব’ তথা হিজাবের রাজনীতিকরণ। 


সোমবার রাতে আয়োজিত ভার্চুয়াল এই প্রোগ্রামটির মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেছেন যুক্তরাজ্যের রেডিও এবং টিভি উপস্থাপক শ্রীন মাহমুদ। 


প্যানেলিস্ট হিসেবে যুক্ত ছিলেন কানাডার চ্যালেঞ্জার অব সেকুলারিজম কুইবেক বিল-২১ এর আইনজীবী নূর ফরহাত, হিজাবাইটস ফাইটব্যাক, বেলজিয়ামের কো-ফাউন্ডার ফাতেমা জোহরা, ডেনমার্কের মডেল ও অভিনেত্রী আফরাহ আল-জাবৌরী এবং কানাডার প্রকাশক ও লেখক সাহার জাবের। 


প্যানেলিস্টরা তাদের আলোচনায় বলেন, হিজাব পরিধানের মতো একটি ধর্মীয় আচারকে আজ রাজনৈতিক মোড়ক দেওয়া হচ্ছে। এটা দুঃখজনক। ইসলামের বিধান পালন, সর্বোপরি আল্লাহর সন্তুষ্টি লাভের আশা ছাড়া অন্য কোনো কারণেই হিজার পরার মধ্যে কোনো বাহাদুরি নেই।


তারা আরো বলেন, শুধু হিজাব পরার কারণে কোনো নারীকে উগ্রপন্থী বলে সন্দেহ পোষণ করা ভয়াবহ অন্যায়। অথচ, বাস্তবতা হলো বিশ্বের অনেক দেশের নারীরা হিজাব পরতে গিয়ে এমনতরো হয়রানির শিকার হচ্ছেন। এটাও হিজাবের রাজনীতিকরণ। ওয়ার্ল্ড হিজাব ডে আয়োজনের লক্ষ্য হওয়া উচিত, এটাকে রাজনীতি থেকে বের করে এনে ধর্মের বিধান হিসেবে পালন করা।

আপনার মতামত লিখুন :