• 142

রাজুব ভৌমিকের ‘ক্রিমিনাল জাস্টিস থিউরি ইন প্র্যাকটিস’

রাজুব ভৌমিকের ‘ক্রিমিনাল জাস্টিস থিউরি ইন প্র্যাকটিস’

রাজুব ভৌমিকের ‘ক্রিমিনাল জাস্টিস থিউরি ইন প্র্যাকটিস’

‘ক্রিমিনাল জাস্টিস থিউরি ইন প্র্যাকটিস’ নামে কবি রাজুব ভৌমিকের নতুন বই প্রকাশিত হয়েছে। যুক্তরাষ্ট্রের স্বনামধন্য পাঠ্যপুস্তক প্রকাশনা প্রতিষ্ঠান ‘কেন্ডাল হান্ট’ চলতি সপ্তাহে বইটি প্রকাশ করেছে। যা যুক্তরাষ্ট্রের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে বসন্তকালীন সেমিস্টার থেকে পড়ানো হবে। 


বই প্রসঙ্গে রাজুব ভৌমিক বলেন, ‘কেন্ডাল হান্টের’ জন্য একটি বই লেখা নি:সন্দেহে খুব আনন্দের ব্যাপার। ওরা বেশ যাচাই-বাচাই করে তাদের বই প্রকাশ করে। আমার সাথে যখন তারা প্রথম যোগাযোগ করে তখন বেশ সারপ্রাইজ হয়েছি। দুটো ফুলটাইম চাকরি এবং বইমেলার জন্য লেখালেখি নিয়ে বেশ ব্যস্ত ছিলাম। তারপরেও তাদের সাথে চুক্তিবদ্ধ হই। ওদেরকে আমার ব্যস্ততার সম্পর্কে বিস্তারিত জানাই। তারা বলেছে আমার মত করে বইটি শেষ করতে। সেজন্য অত চাপ অনুভব করিনি। এই বইটি অপরাধ নিয়ন্ত্রণ করা যায় কিভাবে সেটা নিয়ে বিস্তারিত গবেষণা উল্লেখ করা হয়েছে। আমরিকার বিভিন্ন আইন এবং আদালতের সিদ্ধান্ত নিয়েও বিশ্লেষণ করা হয়েছে।


উল্লেখ্য, কেন্ডাল হান্টের ওয়েবসাইটে পাওয়া  যাবে বইটি। দাম ৬০ ডলার এবং ই-বুকের মূল্য ২৫ ডলার নির্ধারিত করা হয়েছে। বর্তমানে হার্ভাডসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে রাজুব ভৌমিকের লেখা আরও তিনটি বই পাঠ্যপুস্তক হিসেবে পড়ানো হচ্ছে। বিভিন্ন ভাষায় প্রকাশিত পঁচিশটিরও বেশি বই আছে তার। লেখালেখির পাশাপাশি শিক্ষকতার সাথে জড়িত আছেন রাজুব ভৌমিক। তিনি সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কের ফ্যাকাল্টি হিসেবে বর্তমানে কর্মরত আছেন। 

আপনার মতামত লিখুন :