• 126

সাংস্কৃতিক সেতুবন্ধন

গান-কবিতার যুগল পারফর্মেন্স ১২ মার্চ

গান-কবিতার যুগল পারফর্মেন্স ১২ মার্চ

গান-কবিতার যুগল পারফর্মেন্স ১২ মার্চ

চেক রিপাবলিকের কণ্ঠশিল্পী মিলি ইয়ানাতকোভা এবং বাংলা ভাষার গুরুত্বপূর্ণ কবি কাজী জহিরুল ইসলামের যুগল পারফর্মেন্সের আয়োজন করেছে ঊনবাঙাল এবং এফএম-৭৮৬। ১২ মার্চ বাংলাদেশ সময় রাত দশটা এবং নিউইয়র্ক সময় সকাল ১১ টায় অনুষ্ঠানটি এফএম-৭৮৬ এর ফেইসবুক পেইজে সরাসরি প্রচার করা হবে।  


মিলি ইয়ানাতকোভা ১০ ও ১১ শতকের প্রথাগত চেক সংগীতের ধারাকে ফিরিয়ে আনার জন্য কাজ করছেন। তিনি ইন্ডিপেন্ডেন্ট মিউজিক অ্যাওয়ার্ড এবং ক্লাসিক প্রাগ অ্যাওয়ার্ড ছাড়াও অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন। গান করা ছাড়াও তিনি ছবি আঁকেন। ২০০৩ সাল থেকেই তার ছবির প্রদর্শনী হচ্ছে প্রাগের বিভিন্ন গ্যালারিতে। 


কাজী জহিরুল ইসলাম সমকালীন বাংলা সাহিত্যের একজন গুরুত্বপূর্ণ কবি। তার রচিত গ্রন্থের সংখ্যা ৭০ এর ওপরে। বাংলা সাহিত্যে ক্রিয়াপদহীন কবিতার প্রচলন তার উল্লেখযোগ্য অবদান। দেশে-বিদেশে অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত কবি জহির একজন সব্যসাচী লেখক। তার রচিত ভ্রমণকাহিনী, গল্প, ছড়া, শিশুসাহিত্য, উপন্যাস, প্রবন্ধ ব্যাপক পাঠকপ্রিয়। যুগল পারফর্মেন্স সম্পর্কে কবি কাজী জহিরুল ইসলাম বলেন, এই ধরনের অনুষ্ঠানের মধ্য দিয়ে সাংস্কৃতিক সেতুবন্ধন রচিত হয়। চেক রিপাবলিকের মানুষ যেমন বাংলা ভাষার শক্তি জানতে পারবে তেমনি বাংলা ভাষার শ্রোতারা জানবে চেক সংগীতের শক্তি। 


আপনার মতামত লিখুন :