• 82

এরদোগানের বিরুদ্ধে তুরস্কে ছাত্র বিক্ষোভ

এরদোগানের বিরুদ্ধে তুরস্কে ছাত্র বিক্ষোভ

ইস্তাম্বুলে একটি বিশ্ববিদ্যালয়ে নতুন রেক্টর নিয়োগ করেছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। তার এই সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করেছেন শিক্ষার্থীরা।


স্থানীয় মিডিয়ার বরাতে ডয়েচে জানিয়েছে, পুলিশের সঙ্গে ছাত্র-ছাত্রীদের সংঘর্ষও হয়েছে। পুলিশ রাস্তায় ব্যারিকেড দিয়েছিল। ছাত্র-ছাত্রীরা সেই ব্যারিকেড সরিয়ে এগিয়ে যেতে চায়। তখন পুলিশ কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে এবং প্লাস্টিক বুলেট ব্যবহার করে।


ডয়েচে ভেলে জানিয়েছে, এরদোগান রেক্টর পদে নিয়োগ করেছেন মেলিহ বুলুকে। তিনি এরদোয়ানের দলের হয়ে ২০১৫ সালের নির্বাচনে লড়েছিলেন। এখন মূল ঘটনা হলো, বিশ্ববিদ্যালয়ের রেক্টর পদে কাকে নিয়োগ করবেন, সেটা ঠিক করার ক্ষমতা এরদোগানের আছে।


কিন্তু ছাত্র-ছাত্রীদের দাবি, বুলু ক্ষমতাসীন দলের নেতা। তার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ক্ষমতা খর্ব করতে চাইবেন এরদোয়ান। তাই রেক্টর নিয়োগ করার ক্ষমতা বিশ্ববিদ্যালয়কে দিতে হবে। এসময় ছাত্র-ছাত্রীরা এরদোয়ানের দলের বিরুদ্ধে স্লোগানও দেন।


তবে এরদোগানের দলের পক্ষ থেকে বলা হয়েছে, রেক্টরের রাজনৈতিক দৃষ্টিভঙ্গি থাকা অপরাধ নয়। আর যাঁর নিয়োগ নিয়ে এই বিক্ষোভ, সেই বুলু জানিয়েছেন, তিনি বিশ্ববিদ্যালয়কে বিশ্বের অন্যতম সেরা প্রতিষ্ঠানে পরিণত করবেন। এর পরিপ্রেক্ষিতে ছাত্র-ছাত্রীরা জানিয়েছে বুধবার আবার তাঁরা বিক্ষোভ করবেন।

আপনার মতামত লিখুন :