• 34

তুরস্ক চায় যুক্তরাষ্ট্রের সঙ্গে সমান-সমান সম্পর্ক

তুরস্ক চায় যুক্তরাষ্ট্রের সঙ্গে সমান-সমান সম্পর্ক

যুক্তরাষ্ট্রের সঙ্গে সমান-সমান ভিত্তিতে সহযোগিতা উন্নত করতে চায় তুরস্ক। ন্যাটোর এই দুই মিত্র দেশের মধ্যে সম্পর্কে উত্তেজনা দেখা দিয়েছে বেশ কয়েক বছর ধরে। তার মধ্যে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগান ঘোষণা দিলেন, আমাদের মতের পার্থক্য থাকতে পারে। কিন্তু যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের অভিন্ন স্বার্থ তার চেয়েও বেশি বলে আমি বিশ্বাস করি। শনিবার টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি এ কথা বলেন।


আরো বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে দীর্ঘ মেয়াদে ‘উইন-উইন’ সম্পর্ক চায় তুরস্ক। দুই দেশের মধ্যে কৌশলগত সম্পর্কের অংশীদারিত্ব অব্যাহতভাবে পালন করতে চায় তুরস্ক। অনলাইন আল জাজিরা এ খবর দিয়ে বলেছে, তুরস্ক ও যুক্তরাষ্ট্রের মধ্যে কয়েক বছর ধরে বেশ কিছু ইস্যুতে উত্তেজনা দেখা দিয়েছে।


ডিসেম্বরে রাশিয়ান এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার কারণে তুরস্কের বিরুদ্ধে অবরোধ দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে সেই উত্তেজনাকে পিছনে ফেলে তুরস্ক এখন সামনে এগিয়ে যেতে চায় প্রেসিডেন্ট জো বাইডেনের অধীনে। একই সঙ্গে সিরিয়াতে পিপলস প্রোটেকশন ইউনিট (ওয়াইপিজি) নেতৃত্বাধীন কুর্দিদের সমর্থন দেয়া বন্ধ করতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন এরদোগান।

আপনার মতামত লিখুন :