• 116

‘ভ্যাকসিন নিলেও যথাযথ স্বাস্থ্যবিধি মানতে হবে’

‘ভ্যাকসিন নিলেও যথাযথ স্বাস্থ্যবিধি মানতে হবে’

নিউইয়র্কের জনপ্রিয় কমিউনিটি নিউজ নেটওয়ার্ক এফএম-৭৮৬ এর সাপ্তাহিক বিশেষ আয়োজন ‘মাই ডক্টর’ এ অতিথি হয়ে এসেছিলেন এনওয়াইইউ স্কুল অব মেডিসিনের এটেন্ডিং ফিজিশিয়ান ডা. মোহাম্মদ এম. রহমান (বোর্ড সার্টিফাইড ইন ইন্টারনাল মেডিসিন)। দর্শকদের পাঠানো নানা প্রশ্নের উত্তর দিয়েছেন তিনি। সঞ্চালনায় ছিলেন আরজে মোহনা


ভ্যাকসিন কতদিন পর্যন্ত রোগ প্রতিরোধ করবে? 

(স্বপ্না ইসলাম-টেক্সাস)

রোগ প্রতিরোধ করবে বিষয়টি যখন বলছি এখানে একটা বিষয় পরিলক্ষিত হচ্ছে, অনেকেই মনে করছেন আমি ভ্যাক্সিন নিয়েছি এখন আর মাস্ক না পরলেও হবে, দূরত্ব না মানলেও চলবে। এটা একেবারেই ভুল। নিয়ম না মানলে কিন্তু আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকেই যায়। তবে ভ্যাক্সিন নিলে যেটা হয় সেটা হলো খুব বেশি গুরুতর খারাপ অবস্থার হাত থেকে রক্ষা পাওয়া যায়।


করোনা ভাইরাসের নতুন ধরন থেকে ভ্যাকসিন কি সুরক্ষা দেবে?

(আরেফিন আহমেদ- নিউজার্সি)

কারো কারো ক্ষেত্রে দেখা যাচ্ছে, কোভিড আক্রান্ত হওয়ার পর মানবদেহে যে এন্টিবডি তৈরি হয় সেটাও ২মাস পরে আর কাজ করছে না। করোনা ভ্যাক্সিনের ক্ষেত্রেও যে এমনটা হবে না বিষয়টি তেমন না। হতেই পারে। কিছুদিন মাত্র দেওয়া শুরু হয়েছে যেখা যাক, কতোদূর কি। তবে আমরা আশাবাদী। 


অন্তঃসত্ত্বা নারী কি টিকা নিতে পারবেন? 

(উম্মে হানি- আটলান্টা)

এটা নিয়ে এখনো তেমন কোনো গবেষণার ফলাফল বা সিদ্ধান্ত আমার হাতে নেই। এটা নিয়ে পরবর্তী কোনো একটা পর্বে বলবো। তবে এ ব্যাপারে যিনি গাইনোকলজিস্ট আছেন তার সাথে আলোচনা করলেই সঠিক উত্তর পাওয়া যাবে। কারণ তারা সারাক্ষণ এই বিষয়ের উপরই রিচার্স করছেন। 


ফ্লু বা ইনফ্লুয়েঞ্জা এবং সর্দি-জ্বরের মধ্যে পার্থক্য কি? 

(হাফিজ লুৎফর- কুইন্স)

জ্বর, ঠাণ্ডা, সর্দি ব্যাপারটা সাময়িক। অল্প কয়েক দিনের জন্য হলো আবার একা একাই ঠিক হয়ে যাচ্ছে। কিন্তু ফ্লু বা ইনফ্লুয়েঞ্জাতে যেটা হয় সেটা হলো দীর্ঘদিন ধরে ভুগতে হচ্ছে- ভিতরে জ্বর, ঠান্ডা, সর্দিটা বসে যাচ্ছে এবং সেটা থেকে কোনো প্রতিষেধক ছাড়া আপনা আপনিই উপশম পাওয়া সম্ভব হয় না। তখন আমরা ফ্লু বা ইনফ্লুয়েঞ্জার টিকা দিয়ে থাকি। এবছর কিন্তু ফ্লু বা ইনফ্লুয়েঞ্জার হার কম। কারণ কোভিডের জন্য আমরা সচেতন বেশি থেকেছি, পরিষ্কার পরিচ্ছন্নতা মেনে চলেছি।


আমার বয়স ২৩। প্রায় দেড় বছর আগে ফুসফুসে পানি আসে। যক্ষ্মা ধরা পড়ে। ছয় মাস ওষুধ খাওয়ার পর যক্ষ্মা সেরে যায়। তবে এক্স-রেতে এখনো দাগ দেখা যায়। এটার জন্য আমাকে প্রতিনিয়ত মোনাস-১০ ওষুধ খেতে হয়। এখনো জোরে শ্বাস নিলে বুকের ডান পাশে টান লাগে। আমার ফুসফুসের এই সমস্যাটা কি সমাধান হাওয়ার মতো নয়? 

(রিদওয়ান ইসলাম-ঢাকা,বাংলাদেশ)

শুধুমাত্র যক্ষ্মাই কেন যে কোনো রোগেই দাগ থাকতে পারে। এটা যদি কোনো সমস্যা না করে তাহলে দুশ্চিন্তার কোনো কারণ নেই। আপনি মোনাস খাচ্ছেন, সেটা খুব ভালো মেডিসিন। হাঁচি-কাশির বিষয়টি হতে পারে আপনার কোনো এলার্জির কারণে। বুকের ডান পাশে টান লাগার কারণ হতে পারে এ্যাজমা থেকে। 


আমি নবম শ্রেণির ছাত্রী। সারা দিন তাপমাত্রা স্বাভাবিক থাকলেও রাতে ঘুমাতে গেলে আমার হাত-পায়ের তাপমাত্রা অত্যধিক বেশি হয়ে ওঠে। এ সমস্যার সমাধান কী? 

(নাম প্রকাশে অনিচ্ছুক)

এই বয়সে এটা হওয়া চিন্তার বিষয়। তবে আপনাকে আগে বুঝতে হবে যে এটা আদৌ জ্বর কিনা। এই জন্য অবশ্যই টেম্পারেচার চেক করতে হবে। এবং সেটা ডক্টরকে জানাতে হবে। অনেক সময় আমাদের মনে হয় জ্বর এসেছে আসলে থাকে না। এই জ্বালাপোড়া কিন্তু হরমোনের সমস্যার জন্যও হতে পারে। এই বিষয়ের ভালো একজন ডাক্তার কে দেখাতে হবে।


বাচ্চাদের দেশী খাবারে আগ্রহ নেই, ফাস্ট ফুডেই বেশি আগ্রহ,কি করা যেতে পারে? বদমেজাজি শিশুর রাগ কমাতে কি করণীয়? 

(নাজমা খান, কানেকটিকাট)

এটা জরুরি না যে দেশীয় খাবারই খেতে হবে। দেখতে হবে যে, সুষম হেলদি খাবার খাচ্ছে কিনা। বাচ্চা যেই খাবার গুলো পছন্দ করে সেগুলো ঘরোয়া উপায়ে স্বাস্থ্যকরভাবে তৈরি করে দিতে পারেন। আর বদমেজাজি শিশুর ব্যাপারটা হচ্ছে চাহিদার সাথে প্রাপ্তির সম্পর্ক। আমরা যেমন ছোট বেলায় চাইলেই সব পেতাম না তাই চাওয়ার পরে অপেক্ষা থাকতো। এখনকার বাচ্চারা যখন যা চাইছে তাই পাচ্ছে আর যখনই পাচ্ছে না তখনই রাগ হচ্ছে। আমাদের অবশ্যই আমাদের সন্তানদেরকে ভালোবাসা উচিত কিন্তু তাদেরকে ছোটবেলা থেকেই একটু একটু করে বাস্তবতা বোঝাতে হবে। তারপরও যদি কোনো শিশু বেশি জেদি হয় সেক্ষেত্রে সাইকিয়াট্রিস্ট দেখাতে হবে।

আপনার মতামত লিখুন :