• 1229

খলিল বিরিয়ানি প্রেজেন্টস হালাল ফুড রেসিপি

‘কুকিং স্কুল নয়, ইউটিউবেই শেখাতে চাই’

‘কুকিং স্কুল নয়, ইউটিউবেই শেখাতে চাই’

নিউইয়র্কের জনপ্রিয় কমিউনিটি নিউজ নেটওয়ার্ক এফএম-৭৮৬ এর রান্নাবিষয়ক সাপ্তাহিক বিশেষ অনুষ্ঠান ‘খলিল বিরিয়ানি প্রেজেন্টস হালাল ফুড রেসিপি’তে অতিথি হয়ে এসেছিলেন জনপ্রিয় ইউটিউবার ‘রেসিপিস বাই শেজাস মম’ এর স্বত্ত্বাধীকারী জান্নাতুল ফেরদৌস। কথায় কথায় তিনি বলেছেন তার রন্ধনশিল্পী এবং ইউটিউবার হয়ে ওঠার গল্প। সঙ্গে ছিলেন আরজে মোহনা


রান্নার হাতেখড়ি কার কাছে, কবে, কীভাবে? 

সবার রান্নার হাতেখড়ি মায়ের কাছে হলেও আমি আসলে বেশি শিখেছি আমার মেজো চাচীর কাছে। আর আমার বরাবরই ভিন্নধর্মী রান্না শেখার প্রতি আগ্রহ বেশি। এছাড়া একটা বিষয় না বললেই নয়, আমাকে হাতে ধরে কেউই রান্না শেখায়নি। আমি দেখে দেখেই শিখেছি। 


রান্নার প্রতি ভালোবাসা কীভাবে বা কাকে দেখে?

মা, মেজো চাচীকে দেখে তো রান্নাটা শিখেছিই, কিন্তু অনেক বেশি শিখেছি দাদীকে দেখে। তিনি খুব অল্প মসলায় অথেনটিক রান্নাগুলো স্বাদ অক্ষুণ্ণ রেখে করতে পারতেন। এটা আমাকে খুব অবাক করতো।


রেসিপিস বাই শেজাস মমের যাত্রা কবে থেকে?

২০১৮ সালের মে মাসে চ্যানেলটা ওপেন করি, যদিও ভিডিও আপলোড করেছিলাম এক মাস পর। শেজার বাবা আমাকে সব কিছুতেই সাপোর্ট করেছে। এক প্রকার নিজের বোরিংনেস কাটানোর জন্যই চ্যানেল ওপেন করা। 


পেছনের গল্পটা জানতে চাই।

এমনিতে পেশায় আমি একজন উকিল। লেখাপড়া ল’ নিয়ে। ২০১৬ এর পর যখন থিসিস করি তখন আমি প্রেগনেন্ট হই। কিছু কমপ্লিকেশনের জন্য ডক্টর আমাকে ৩ মাস একদম রেস্টে থাকতে বললেন। আমার বাসা ছিলো বনশ্রী। ভাঙা রাস্তা আবার ঢাকার জ্যাম ঠেলে কোর্টে গিয়ে প্র্যাক্টিস করাটা আমার পক্ষে সম্ভব ছিলো না। তাই এক প্রকার হতাশাগ্রস্ত হয়ে পরলাম, হয়তো আমার পড়ালেখাটা আর হবে না। তখন সময় কাটানোর জন্যই বেশি বেশি এটা-ওটা রান্না করতাম। সেগুলো মানুষকে জানানোর জন্য চ্যানেল ওপেন করে ফেলি।


রান্নাবিষয়ক কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা বা সার্টিফিকেট কোর্স করেছেন?

না, আমার রান্না নিয়ে প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা নেই। কোনো কোর্সও করিনি। আগে মা, চাচী, দাদী, বিয়ের পর শাশুড়ী আম্মুর কাছে শিখেছি। এখন কোনো কিছু রান্না করার আগে সেটা নিজে টেস্ট করে, ইউটিউব দেখে এবং গুগলে সেই রান্নার অনেক অনেক আর্টিকেল পড়ে তবেই রান্নাটা করি। কারণ, কোনো রেসিপিই আসলে আমরা নতুন করে বানাই না। আমরা শুধু নিজেদের টেস্ট অনুযায়ী কিছু বাদ দেই বা এড করি।


নিজে দুর্দান্ত রান্না করেন, কখনো কুকিং স্কুল খুলবেন?

না, কুকিং স্কুল খোলার ব্যাপারে আমার তেমন আগ্রহ নেই। কারণ আমি সেখানে অল্প কয়েকজনকে শেখাতে পারবো। কিন্তু ওই সময়টায় আমি ইউটিউবে দিলে অনেক বেশি মানুষকে শেখাতে পারবো। তবে, শেজাস মম এই নামে রেস্টুরেন্ট খোলার ইচ্ছা আছে। তবে সেটা অবশ্যই বাংলাদেশ থেকেই শুরু হবে। কারণ হায়ার স্টাডিজের পর আমার বাংলাদেশেই ফিরে যাওয়ার ইচ্ছা। আমার সব ভালো কিছু জন্মভূমি থেকেই শুরু হোক।

আপনার মতামত লিখুন :