• 123

নিউইয়র্ক ডায়েরি

‘সন্তানকে ধর্মীয় ও নৈতিক শিক্ষা দিতে হবে’

‘সন্তানকে ধর্মীয় ও নৈতিক শিক্ষা দিতে হবে’

টেক্সাসের ঘটনা, আসন্ন রমজান, বৈশ্বিক করোনা পরিস্থিতি, পশ্চিমবঙ্গের নির্বাচন ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে কথা বলতে এফএম-৭৮৬ এর নিয়মিত আয়োজন নিউইয়র্ক ডায়েরিতে যুক্ত ছিলেন তথ্য ও প্রযুক্তি  স্পেশালিস্ট, কমিউনিটি ডেভেলপার সাইয়েদ এম আলম। আলাপচারিতায় ছিলেন আরজে আরিয়ান


টেক্সাসে এক বাঙালি পরিবারে ৬ জনের মৃত্যু আমাদের বিস্মিত করেছে। আপনার মুল্যায়ন জানতে চাই।

এই ঘটনা কেন ঘটিয়েছে সেটাও কিন্তু দুই ছেলে তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরে গেছেন। এখান থেকে আমাদের শিক্ষা নিতে হবে। আমরা বাবা-মায়েরা এত বেশি ব্যাস্ত যে সন্তান কে সময়ই দেইনা। এই জায়গা থেকে বেরিয়ে আসতে হবে। ওদের সাথে কথা বলতে হবে। ওদের মনের ভাব বুঝতে হবে। শুধু শুধু পড়াশোনার চাপ দিয়ে মানসিকভাবে বিপর্যস্ত করা মোটেই উচিত না। এমন ঘটনা কখনোই কাক্সিক্ষত নয়। তবে এই ঘটনা আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে গেল পারিবারিক বাস্তবতার চিত্র। বাবা-মায়ের প্রতি অনুরোধ, সন্তানকে বড় ডাক্তার, ইঞ্জিনিয়ার বানানোর আগে তাকে ভালো মানুষ হিসেবে গড়ে তুলুন।


ধর্মীয় মূল্যবোধের অবক্ষয় বা নৈতিকতার ঘাটতিও কি এমন ঘটনার পেছনে দায়ী?

অবশ্যই। আমরা আমাদের সন্তানদের কতটা ধর্মীয় শিক্ষা দিয়ে বড় করছি সেটা একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন। কারণ যে সন্তান ধর্মীয় মূল্যাবোধসম্পন্ন হবে সে কখনোই এমন ঘৃণিত কাজ করবে না। আর সন্তানকে পৃথিবীর সবচেয়ে সেরা স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়িয়ে আসলে সত্যিকার মানুষ হিসেবে গড়ে তোলা যাবে না, যদি না তাকে ধর্মীয় ও নৈতিকতার শিক্ষা না দেয়া হয়।


অস্ত্রের সহজলভ্যতা কি কোনোভাবে এমন ঘটনার জন্য দায়ী? 

খুব গুরুত্বপূর্ণ কথা বলেছেন। আমি বিগত একটা অনুষ্ঠানেও বলেছিলাম, যাদের কাছে অস্ত্র বিক্রি করছেন তাদের ব্যাকগ্রাউন্ড চেক করে, তাদের পড়াশোনা, জীবন যাত্রা সবকিছুর যাচাই-বাছাইয়ের মাধ্যমে এটা করা উচিত। একটা বিষয় শুনে অবাক হয়েছি এখানে এই আমেরিকার মতো দেশে নাকি নম্বারবিহীন পিস্তল বিক্রি হয়। ডোলান্ড ট্রাম্পের সময়টাতে যে ক্ষতি আমাদের হয়েছে, বাইডেন প্রশাসন সেখান থেকে উত্তরনের চেষ্টা চালাচ্ছে। ইতোমধ্যে অস্ত্র আইনের একটি বিলেও স্বাক্ষর করছেন জো বাইডেন।


মুসলিম জাতির জন্য শ্রেষ্ঠ মাস রমজান আসন্ন। এখানকার বাঙালি মুসলিম কমিউনিটির প্রতি কি আহ্বান থাকবে আপনার?

মুসলিম জাতির দীর্ঘ এগারো মাসের অপেক্ষার পর আসছে সেই মাহেন্দ্রক্ষণ রমজানুল মোবারক। বরকতময় যে মাস হলো গুনাহ মাফের মাস। যে মাসের ইবাদতের সওয়াব অন্যান্য সময়ের চাইতে অনেক বেশি। রমজান মাসের অর্থ এই নয় যে আমরা শুধু না খেয়ে থাকবো। আমরা আমাদের হাত, মন এবং দৃষ্টিকে হেফাযত করবো। কমিউনিটির সবাইকে বলবো এখানে যারা খানিকটা দরিদ্র আছেন তাদের পাশে এবং বাংলাদেশের দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাড়াতে। এই রমজান হোক আমাদের আত্মশুদ্ধির উসিলা, সেই প্রার্থনা করি সকলের জন্য।


রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার জন্য আইনের পরিবর্তন করেছেন? এটাকে কীভাবে দেখছেন?

এটাকে আমি গণতন্ত্রের চরম অবক্ষয় হিসেবে দেখছি। ক্ষমতার অপব্যবহার করে আপনি আপনার ক্ষমতার মসনদে স্বৈরতান্ত্রিকভাবে টিকে থাকার জন্য আইন করবেন এটা কোনো গণতান্ত্রিক দেশের সিস্টেম হতে পারেনা। সুতরাং আমি এটা কে দেখছি গণতন্ত্রের দারুণ বিপর্যয় আর স্বৈরতন্ত্রের নিদর্শন হিসেবে। 


করোনার প্রকোপ আবার বাড়ছে। বাংলাদেশে প্রতিদিন রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে। ভ্যাকসিন আবিষ্কার হওয়ার পরও কেন এমন হচ্ছে?

ভ্যাকসিন এসেছে এটা সত্য। উন্নত দেশগুলোতে অধিকাংশ মানুষ ভ্যাক্সিন নিলেও বা পেলেও উন্নয়নশীল বা অনুন্নত দেশগুলোতে কিন্তু এটা প্রাপ্রির হার খুবই কম। আর এখন পুরো পৃথিবীই যেহেতু একটা গ্লোবাল ভিলেজ, তাই প্রায় সকলকে ভ্যাকসিনের আওতায় না আনতে পারলে এই সমস্যা থেকে সমাধান খুব একটা সহজ না। আর আমাদের আরো বেশি সচেতন হতে হবে। সচেতনতার কোনো বিকল্প নেই।


পশ্চিমবঙ্গের নির্বাচন নিয়ে সহিংসতায় বেশ কয়েকজন নিহত হয়েছেন... 

বিজেপি যদি পশ্চিমবঙ্গে তাদের নিয়ন্ত্রণে নিতে পারে তাহলে কিন্তু আসাম বাংলাদেশের ট্রানজিট সুবিধা গ্রহণ করবে। তবে আমি কোনোবভাবেই রাজনৈতিক সহিংসতায় বিশ্বাস করিনা, মৃত্যু তো নয়ই।

আপনার মতামত লিখুন :