• 66

যুক্তরাষ্ট্র

ঈদ জামাত কখন-কোথায়

ঈদ জামাত কখন-কোথায়

পবিত্র ঈদুল ফিতর

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নিউইয়র্কসহ উত্তর আমেরিকার বেশিরভাগ মসজিদ ঈদের নামাজের সময়সূচি ঘোষণা করেছে। কোথাও কোথাও পুরুষদের পাশাপাশি নারীদের নামাজের ব্যবস্থা করা হয়েছে। তবে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে অংশ নিতে হবে। বৈরি আবহাওয়া থাকলে মসজিদে নামাজ পড়ানো হবে। একনজরে কিছু মসজিদের নামাজের সময়সূচি তুলে ধরা হলো।


ইসলামিক ফাউন্ডেশন অব নিউজার্সির জামে মসজিদের ঈদ জামাত দুই ধাপে অনুষ্ঠিত হবে। সকাল আটটায় পড়ানো হবে প্রথম দফার নামাজ। এরপর দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে নয়টায়। আয়োজকরা জানিয়েছেন, জামাতের জন্য প্রথমবারের মতো প্রথম ও দ্বিতীয় ফ্লোরের পাশাপাশি বেসমেন্ট ব্যবহারের সুযোগ পাচ্ছেন তারা। পার্কিং লট উন্মুক্ত থাকবে সবার জন্য। কমপক্ষে ৭০০ গাড়ির ধারণ ক্ষমতা রয়েছে সেখানে। তাই, পরিবার ও বন্ধুদের সাথে নিয়ে সবচেয়ে বড় এই ঈদ জামাতে সবাইকে অংশগ্রহণের আহ্বান জানানো হয়েছে।


নিউজার্সির মসজিদ আদমের ঈদ জামাতের সময়সূচি প্রকাশ করা হয়েছে। সকাল সাড়ে আটটায় অনুষ্ঠিত হবে নামাজ। ভেন্যু প্যাটারসনের ১৯০ টটোয়া অ্যাভিনিউয়ের জেএফকে টেনিস কোর্টে। এতে সকল মুসল্লিদের মাস্ক পরিধানসহ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে নামাজে অংশগ্রহণের অনুরোধ করেছে আয়োজক কর্তৃপক্ষ।


দারুল উলুম নিউজার্সির ঈদুল ফিতরের নামাজ পেনিংটন পার্কের সকার ফিল্ডে অনুষ্ঠিত হবে। এতে বক্তৃতা শুরু হবে পৌনে আটটায়। এছাড়া, সালাহ এবং খুতবা শুরু হবে সাড়ে আটটায়। জামাত একবারই অনুষ্ঠিত হবে। সবাইকে মাস্ক পড়ে এবং যথাযথ স্বাস্থ্যবিধি মেনে নামাজে অংশগ্রহণের আহ্বান জানানো হয়েছে। তবে বৃষ্টি হলে থাকছে বিকল্প ব্যবস্থা। সেক্ষেত্রে মসজিদে দু’দফা নামাজ পড়ানো হবে। প্রথম দফা নামাজের পূর্বে বাংলায় বক্তৃতা শুরু হবে আটটায়। দ্বিতীয় জামাতের আগে বক্তৃতা হবে ইংরেজিতে। শুরু হবে সকাল ৯ টায়।


মসজিদ তাওহীদের ঈদুল ফিতুরের জামাতের সময়সূচি ঠিক করা হয়েছে। মসজিদে অনুষ্ঠিত হবে নামাজ। সকাল সাড়ে আটটায় শুরু হবে তাকবির। ৯ টায় পড়ানো হবে নামাজ। আয়োজকরা জানিয়েছেন, মসজিদ তাওহীদ নির্মাণাধীন। সেটির চলমান কাজ দ্রুত শেষ করতে অর্থ সহায়তা দরকার। তাই সকল মুসল্লির প্রতি ডোনেটের আহ্বান জানানো হয়েছে। মসজিদের ওয়েবসাইটে গিয়ে জানা যাবে বিস্তারিত।


জ্যামাইকার মসজিদ মিশন সেন্টারের ঈদুল ফিতরের ৪ টি জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৭ টায় প্রথম নামাজ হবে। এরপর এক ঘণ্টা পরপর দশটা পর্যন্ত চলবে জামাত। বিশেষ আয়োজন হিসেবে ২৯ রমাদানে থাকছে খতমে তারাবি ও বিশেষ দোয়া। মসজিদ মিশন সেন্টারের ট্রাস্টি বোর্ড ও নির্বাহী কমিটির পক্ষ থেকে মুসল্লিদের ঈদের শুভেচ্ছা জানানো হয়েছে। সেইসাথে মসজিদের সংস্কার কাজের জন্য ডোনেটের আহ্বান করা হয়েছে। মসজিদ মিশন সেন্টার কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের প্রতিষ্ঠানে সামার কোরআন ক্লাসে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। ক্লাস শুরু ১ জুলাই থেকে। বিস্তারিত তথ্য জানা যাবে ওয়েবসাইটে।


ব্রঙ্কসের স্বনামধন্য বাংলাবাজার জামে মসজিদের উদ্যোগে বিশাল ঈদ জামাতের আয়োজন করা হয়েছে। এটি অনুষ্ঠিত হবে পিএস ১০৬ স্কুলের মাঠে। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। এরপর দ্বিতীয় এবং তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে যথাক্রমে ৮টা ৪৫ ও সাড়ে ৯টায়।  বৈরি আবহওয়া দেখা দিলে মসজিদের ভেতরে তিনটি জামাত অনুষ্ঠিত হবে। এতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন আয়োজনকরা। মাস্ক পরিধান এবং সাথে জায়নামাজ আনার অনুরোধ করা হয়েছে।


কুইন্সের ফারমার্স বুলেভার্ডে অবস্থিত দারুল হিকমাহ নিউইয়র্কের উদ্যোগে ঈদের দুটি জামাতের আয়োজন করা হয়েছে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১২ অথবা ১৩ মে প্রথমটি হবে সকাল সাড়ে ৮টায় এবং দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সাড়ে ৯টায়। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে সবাইকে জামাতে অংশগ্রহণের আহ্বান জানানো হয়েছে। বিশেষভাবে জোর দেওয়া হয়েছে তিনটি বিষয়ের ওপর- সবাইকে মাস্ক পরিধান করতে হবে। হাতে গ্লাভস ব্যবহার করতে হবে এবং জায়নামাজ সঙ্গে করে নিয়ে যেতে হবে।


জ্যামাইকা মুসলিম সেন্টার-জেএমসির ঈদুল ফিতরের বৃহত্তম জামাত অনুষ্ঠিত হবে থমাস এডিসন হাইস্কুল মাঠে। ঈদের দিন সকাল ৯ টায় জামাত হলেও আনুষ্ঠানিকতা শুরু হবে একঘণ্টা আগে। আয়োজকরা জানিয়েছেন, নারীদের নামাজের জন্য থাকছে বিশেষ ব্যবস্থা। মাস্ক পরিধান করে এবং যথাযথ স্বাস্থ্যবিধি মেনে নামাজে অংশগ্রহণের জন্য মুসল্লিদের প্রতি আহ্বান জানানো হয়েছে। তবে বৃষ্টি হলে থাকছে বিকল্প ব্যবস্থাও। তখন মসজিদ হবে জামাজ। সকাল সাড়ে সাতটা থেকে টানা কয়েক দফা নামাজ পড়ানো হবে। 


ঈদুল ফিতরের জামাতের সময়সূচি ঘোষণা করেছে আমেরিকান মুসলিম সেন্টার। তারআগে হবে ইফতার-খতমে কোরআন। কর্তৃপক্ষ জানিয়েছে, জ্যামাইকার রুফুস কিং পার্কের ওপেন ফিল্ডে দুই ধাপে হবে সবচেয়ে বড় ঈদ জামাত। প্রথম জামাত সকাল সাড়ে আটটায় এবং দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল দশটায়। এছাড়া, অনুষ্ঠিত হবে কমিউনিটি ইফতার। ৬ মে বৃহস্পতিবার আমেরিকান মুসলিম সেন্টারে আয়োজনটি করা হয়েছে। ৯ মে রোববার রাত সাড়ে নয়টায় হবে তারাবি উইথ খতমুল কোরআন।


ইসলামিক সেন্টার অব আটলান্টিক সেন্টার ইনকের বড় ঈদ জামাতের ভেন্যু ঠিক করা হয়েছে। নামাজ হবে ১৬ এন ফ্লোরিডা অ্যাভিনিউ আটলান্টিক সিটি, এনজে। সকাল সাড়ে আটটায় অনুষ্ঠিত হবে জামাত।ঈদ জামাতে আসা মুসল্লিদের জন্য বেশকিছু নির্দেশনা দিয়েছে আয়োজক কর্তৃপক্ষ। মাস্ক পরিধানের পাশাপাশি বাসা থেকে ওজু করে আসতে বলা হয়েছে। জায়নামাজ আনা এবং ১০ বছরের কম বয়সীদের বাসায় রেখে আসার আহ্বান জানানো হয়েছে। মহিলাদের জন্য নামাজের ব্যবস্থা নেই বলে জানিয়েছে ইসলামিক সেন্টার অব আটলান্টিক সিটি। ঈদ জামাতের অংশগ্রহণকারীদের গাড়ি ২৫১৬ আটলান্টিক অ্যাভিনিউতে পার্কিং করার আহ্বান জানানো হয়েছে।


নিউজার্সির প্যাটারসন ইসলামিক মিশনের মসজিদ আল ফেরদৌসের ঈদ জামাত হবে মসজিদ সংলগ্ন পার্কিং লটে। সকাল সাড়ে আটটায় অনুষ্ঠিত হবে একমাত্র জামাত। তবে বৈরি আবহাওয়া থাকলে মসজিদে ৩ ধাপে নামাজ পড়ানো হবে। প্রথম জামাত আটটায়, এরপর নয়টা ও দশটায় পড়ানো হবে নামাজ।


ইসলামি কনগ্রেজেশোন অব নর্থ জার্সির ঈদ জামাত হবে প্যাটারসনের বাকলি পার্কে। সকাল সাড়ে আটটায় পড়ানো হবে নামাজ। এতে মুসল্লিদের অংশগ্রহণের আহ্বান জানানো হয়েছে।


ফিলাডেলয়িার বেনসালিম জামে মসজিদের ঈদ জামাত হবে দু’ধাপে। প্রথমটি শুরু হবে সকাল সাড়ে আটটায়, দ্বিতীয় জামাত সোয়া নয়টা অনুষ্ঠিত হবে। মসজিদেই পড়ানো হবে নামাজ। এতে একেকটি জামাতে ৭০ জন করে মুসল্লি অংশ নিতে পারবেন।


মসজিদ আল আবিদিনের ঈদ জামাতের তাকবির শুরু হবে সকাল সাড়ে সাতটায়। এরপর ৮ টায় ঘোষণা এবং সোয়া আটটায় নামাজ পড়ানো হবে। তারআগে মসজিদের উন্নয়নের জন্য প্রত্যেক মুসল্লিকে দশ ডলার করে সহায়তার আহ্বান করা হয়েছে। নামাজ পড়তে আসা সবাইকে স্বাস্থ্যবিধি অনুসরণে অনুরোধ করেছে কর্তৃপক্ষ।


জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশন অব নিউইয়র্কের সার্বিক সহযোগিতায় আন-নূর মসজিদের ঈদ জামাত সকাল সাড়ে আটটায় অনুষ্ঠিত হবে। এতে নারীদের জন্য থাকছে নামাজের বিশেষ ব্যবস্থা। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে অংশগ্রহণের অনুরোধ করা হয়েছে।


ব্রকলিন ইসলামিক সেন্টারের ঈদ জামাত অনুষ্ঠিত হবে প্রসপেক্ট পার্ক প্যারেড গ্রাউন্ডে। সকাল সাড়ে আটটায় পড়ানো হবে নামাজ। থাকছে নারীদের জন্য নামাজের ব্যবস্থাও। তবে বৈরি আবহাওয়া থাকলে মসজিদে তিন ধাপে হবে নামাজ। সেক্ষেত্রে প্রথম দফা নামাজ পড়ানো হবে সাড়ে সাতটায়। নামাজে অংশগ্রহণকারী মুসল্লিদের মসজিদের উন্নয়নে ডোনেটের জন্য অনুরোধ করা হয়েছে।


এস্টোরিয়ার স্বনামধন্য আল আমিন জামে মসজিদের উদ্যোগে বিশাল ঈদ জামাতের আয়োজন করা হয়েছে। মোট ৪ টি জামাত অনুষ্ঠিত হবে বলে জানায় কর্তৃপক্ষ। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। এরপর দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ জামাত অনুষ্ঠিত হবে যথাক্রমে ৮টা, ৯টা ও ১০টায়।


সুজান বি এন্থনী স্কুল খেলার মাঠে ঈদ জামাত হবে জ্যামাইকার আরাফা ইসলামিক সেন্টারের। সকাল নয়টায় অনুষ্ঠিত হবে নামাজ। মহিলাদের জন্য নামাজের আলাদা ব্যবস্থা। অংশ নিতে মানতে হবে যথাযথ স্বাস্থ্যবিধি।

আপনার মতামত লিখুন :